অপেক্ষা করো আর কিছুদিন ,
লিখবো একালের এমন মহাকাব্যখানি ;
সব মহাকবি চলে যাবে বিস্মৃতির পারে ।
ধৈর্য্য রাখো আরেকটু সময় ,
আপাততঃ ডাউনলোড ও কাট-পেস্টে আছি ব্যাস্ত ;
যোগাড় হয়েছে মশলা সমস্ত ,
এবার শুরু হবে কম্পোজিশন মস্ত ।


একালের মহাকাব্যে সবকিছু পাবে অফুরন্ত ,
ধর্ম-অধর্ম , ফুটন্ত সেক্স , দগদগে খুন , পরমাণু যুদ্ধের ধমাকা ;
সব পাওয়া যাবে আমার মহাকাব্যের খাঁজে খাঁজে ,
খোলা বাজারের ঝকঝকে মদির স্বপ্ন ;
গ্লোবালাইজেশনের সুবাসিত পারফিউম ।
শুধু গরিবের গল্প বাদ ;
একালের মহান কাব্যে গরিবি পাপ বলে গণ্য ;
খেটে খাওয়া মানুষেরা, ঘামের দুর্গন্ধ ছড়ানোর অপরাধে পাপী;
কাব্যের শেষে পাপের ধ্বংস অবধারিত ।
সেই পরিণতির নিয়ম মেনে -
গরিবেরা নির্মূল হবে,   মহাকাব্যের অন্তিম পর্বে ।
গরিব-শূন্য এই দুনিয়াটা কেমন হবে ?
আগামী মহাকাব্যে সেই বর্ণনা পাবে;
পৃথিবীটা মেরুদণ্ড হারিয়ে কি নিয়মিত ঘুরবে ?!
রোজ সকালে খবরের কাগজ কি আসবে ?
                                          - অকবি-