রোজ সকালে উঠে হয়রানি ,
কাপড়গুলোর চান হয়নি ;
কলের নীচে ঘাপটি মেরে ,
নোংরা বাসন চুপটি করে -
এঁটো মুখে মুচকি হাসে ।
রকম সকম দেখে আমার ,
রোজ সকালে কান্না আসে ।


হঠাত্ সেদিন ভোরের হাওয়ায়,
কাশফুলের গন্ধ এলো -
শিউলি ফুল খবর দিলো ,
তৈরি হও তাড়াতাড়ি ,  
উমা আসছে বাপের বাড়ি ।
খুশির চোটে দিশাহারা ,
চিন্তা নেইকো আর -
ঝাড়ু-পোঁছা, কাপড় কাচা -সকল চিন্তা তাঁর ;
দশটা হাতে হাল ধরে সে , সামলাবে সংসার ।
আমরা সবাই কোরব মজা ,সকাল থেকে সাজাগোজা ;
খাওয়ার পাতে মন্ডা গজা ,
রাতের বেলা যাত্রা পালা ।
এসো এসো জলদি এসো ,
ঢাকের বোলে ,ধুনুচি নাচ  নাচবে এসো ।
দু-চারটে দিন শুধুই মজা , যখনতখন ল্যাংচা গজা ;
মজাই মজা শুধুই মজা ।।
( এই কবিতাটি  Salt Lake City , USA   থেকে প্রকাশিত ই-ম্যাগাজিন ' শারদীয়া দর্পণ' এর 2009 সংখ্যায় প্রকাশিত আমার একটা কবিতার পরিবর্তিত রূপ )