আমি পারিনা বাজেট-মাপা জীবন কাটাতে ,
রাখতে পারিনা হিসাব রোজ -
লাভ-লোকসান , পাওয়া - না পাওয়া , কাজ-অকাজ ;
অসহ্য মনে হয় হিসাব মিলিয়ে পথ চলা ,
যাত্রাশুরুর আগেই গন্তব্য ঠিক করে  ,
হিসাব করে ব্যাগে গরম জামা ভরা ।


ম্যানেজমেন্টের গুরুরা বলে ,
জীবনটা চলতে হবে -
একদম  লাভ-লোকসানের হিসাব মেনে ;
সময়টাও পুঁজি ,প্রতিটি মুহূর্তের হিসাব জরুরি ।
রোজ এন্ট্রি চাই  ডায়েরির পাতায় ,
অন্যথা  জীবনটা  হয়ে যাবে ,পুরো লোকসান ;
পুঁজির ঘরে শূন্য , জমার খাতে ঋণ ।


জীবনের  বাজেট মেলাতে ,
সময়ের পাখা কেটে , যদি  হিসাবের ছকে বাঁধি !
কবিতাকে হিসাবের কোন দিকেতে রাখি ?
আমার স্বপ্নের নারীকে ,
মনের একান্তে ভালবাসার মুহূর্তগুলো -
হিসাবের ডায়েরির কোন পৃষ্ঠায় লিখি ?
ছোট ছোট স্বপ্নগুলো ভীষণরকম অবাধ্য ,
ধমক দিয়ে ওদের রোখা , শিবের বাবার অসাধ্য ।
ওদের নিয়ে বাজেট মেলানো ,  একেবারে অসম্ভব ;
স্বপ্ন , কবিতা , ভালবাসা বিনা -জীবনটা যে  অর্থহীন ।
চাইনা বাঁচতে -বাজেটে বাঁধা হিসেবি জীবন ,
বরফ-শীতল  মৃত জীবাশ্মের মতন ।।
( কবিতার আসরের সব বন্ধুকে শুভ বিজয়ার  
আন্তরিক শুভেচ্ছা জানাই ) -- অকবি