এই তো দুদিন আগে তোমাকে ;
আসছে বছর আবার এসো  বলে -
সাদরে সিঁদুড়ে রাঙিয়ে,  কান্নায় চোখ ভিজিয়ে;
মেকি ভক্তির বাদ্যি বাজিয়ে , বিদায় করল !
ভাসিয়ে দিলো তোমায় নদীর জলে ।


আজ দেখলাম -
তোমার  সন্তানদের  হাড়-পাঁজর উলঙ্গ ,
তোমার সাজ-সজ্জাও লুন্ঠিত , আদরের সন্তানদের হাতে ।
জলের নীচে শরীর ঢেকে -লাজ বাঁচিয়ে  বিবর্ণা তুমি ;
তোমার সাজ বেচার পয়সায় ,
হুল্লোড়ে ফুর্তি ,বাংলা চোলাইয়ের ঠেকে ।
জনতার ভীড়ে , ক্যামেরার চোখের সামনে -
গদগদ  মাতৃভক্ত সন্তানেরা , পাল্টালো এই কয়েক দিনে !
খবর রাখেনা কেউ মায়ের সুখ- দুঃখের ;
রাস্তায় , পার্কে শরীর-লোভী অসুরের দল ,
মায়ের পূজার চাঁদার টাকায় -  পুষ্টতর ও হিংস্র ;
মশার মত, অসুরের দল  রোজ বাড়ছে অজস্র


আসছে বছর আবার এসো মা ;
শুধু প্রার্থনা -
আসার আগে , ভি.আই.পি ভক্তদের ভুলে ;
সব গরিব সন্তানদের দুর্গতি নাশ করে এসো মা ।
আগামী মহালয়ার আগে -
শুধু মহিষাসুর নয় , সকল-অসুরমর্দিনী হও মা ,
সমাজকে দুর্গতি ও অসুর-মুক্ত করে এসো মা ।।


( আসরের সব বন্ধুদের বিজয়ার শুভেচ্ছা ও ঈদ মোবারক জানাই )
                                -অকবি -