রাত্রি দিনের সন্ধিক্ষণে ,সূর্য ওঠে আকাশপানে ;
দুষ্টু হাওয়া ফিসফিসিয়ে , নদীর বুকে জোয়ার তোলে ।
সোহাগ সুখে নদীর বুকে , সলাজ কাঁপন কল্পনার ;
সুন্দরী ঐ নদীর দেহে ,
সোনালী এক তুলির টানে লজ্জারাঙা আল্পনা ।
ভীরু নদীর লাজুক চোখে ,
সপ্তরঙা ভালবাসার , স্বপ্নমাখা কল্পনা ।
ফুলশয্যার রাত্রি শেষে -
ঘোমটা খোলা নারীর মত , কপালভরা সিঁদুর মেখে ;
রমণ-সুখের  আবেশ  নিয়ে , নদী তন্দ্রামগ্না ।
নদীর বুকে সুখের স্রোতের কলরোল ,
আকাশজুড়ে মেঘেরা সব ,লালচে নেশায় দোদুল দোল ।


পাগল বাউল গান ধরেছে -
সময় হল -দোর খোল , ওরে দোর খোল ।
তাড়াতাড়ি আয় , দেখরে তোরা -
দুনিয়াটা কেমন আনন্দে ভরা ।
বুকের ভিতর পুরেনেরে সুখ ,
ছুড়ে ফেলে দে যত আছে দুখ ।
দেদার আনন্দ -
ঘরে তোল , ওরে ঘরে তোল ।
দোর খোল , ওরে দোর খোল ।।


                               - অকবি-