যেদিন তুমি মিষ্টি করে হাসো,
আমাকে প্রাণভরিয়ে আকন্ঠ ভালবাসো;
রাতেরবেলা একমুঠো রজনীগন্ধার সুবাস বুকে নিয়ে ,
হারিয়ে যাই  নীলচে-সবুজ স্বপ্নের দেশে ।
তোমার কাজলা চোখের চুম্বন ,
আমার বুকের মাঝে আঁকড়ে নিয়ে -
উড়ে যাই তারাদের দেশে  -
তোমার মণিহারের জন্যে একমুঠো নক্ষত্র আনতে ।


ওখানে স্তব্ধ মৌন আকাশে , মুখর তারারা প্রাণের কথা কয় ;
মেঘেরা সেথায় লুকিয়ে কান পেতে,তারাদের কথা শোনে -
বৃষ্টির সাথে গোপনে বাসর-শয্যা রচে ।
তারাদের বুকের গোপন কথা , লুকানো ব্যথা -
মেঘেরা ফিসফিসিয়ে বৃষ্টিকে শুধু বলে ।
আমাদের ভালবাসার কথা শুনে ,
অপূর্ণ ভালবাসার  বুকভরা  আকুতি নিয়ে ,
কোন উদাস নক্ষত্র  মহাকাশ থেকে ;
মাটির বুকে নেমে আসে , একটুকরো ভালবাসার খোঁজে ।
অজান্তে নক্ষত্রের শরীর অগ্নিসম্ভব হয়ে ওঠে ,
পৃথিবীর বুকে আছড়ে পরে ,জ্বলন্ত হৃদয়ের টুকরোগুলো ।
পৃথিবীর নরম ঘাসের বুকে রয়ে যায় ,
আমাদের ভালবাসার স্মৃতিচিহ্ন হয়ে ।।  
                                         - অকবি -