তোমরা কেউ বলতে পারো ,কবিতার স্বরূপ কেমন ?
   কবিতা কি -
নিউরনের বাষ্পের মত ,
নাকি বিদেহী স্বপ্নেময় ধোঁয়াশা !
কখনো মনে হয় ,
ওরা যেন  নির্দেহী আত্মার মত ,নিঃশব্দ ছায়া ।
কোন দেওয়ালের বাধা মানে না ,
স্থান -কাল , সময় - অসময় ;কিছুই পরোয়া করেনা ।
কবিতারা -কায়াহীন শব্দ তরঙ্গের মত ;
অথবা অদৃশ্য ঈশ্বরকণার পুঞ্জীভূত  অস্তিত্ব !
কবিতারা আবার কখনো ,
বয়ে যাওয়া দুষ্টু বাতাসের মত।
মাঝে মাঝে মনে হয় -
কবিতা -ভাবনাগুলো , চতুর্থ অক্ষ সময়ের মত ;
বয়ে যায় নিরন্তর অজানা অনন্তের পানে ।
থামেনা কখনো , পিছনে ফেরে না ;
অসতর্ক মুহূর্তে কত কবিতা,মনে আসে স্বপ্নের আবেশে ,
তারপর নিমেষে অদৃশ্য হয় অচিন কল্পলোকে ।
কবির পাঁজরে রয়ে যায় হাহাকার ,
নিরাকার কবিতার সুগন্ধে ছুঁয়ে ।


রামায়ণের যুগ থেকে আজতক ,
কবিতার স্বরূপ অধরা বিস্ময় ;
কবিতা-রোগে আক্রান্ত জীবেদের -কবি নামে ডাকা হয় ।
ওরা নিরন্তর আত্মার সাথে কথা কয় ,
অবশেষে দুরারোগ্য কবিতা-রোগে, কবিতা-প্রাপ্তি হয় ।
  কবিতার স্বরূপ ও ঈশ্বর -
আজও অজানা বিস্ময় ,
কবিতা যেন - ঈশ্বরের আত্মা মনে হয় !
( কবিতার শেষাংশে দু-একটা লাইন যোগ করলাম
- ৭/১১/২০১৩)
  - অকবি -