হাঁফিয়ে গেলাম ভাই ,
নকল হাসি  ও আড়ষ্ট আলিঙ্গনের অভিনয় ।
সেই বিজয়াতে শুরু - চলেছে এখনো ।
যারা কখনো খবর নেয়না ,
বিপদে কাছাকাছি আসেনা ;
তারা হঠাৎ মাটি ফুঁড়ে উঠে আসে ,
আত্মাহীন আত্মীয়তার দোহাই দিয়ে ,
গদগদ ভঙ্গিমায় , বিজয়ার শুভেচ্ছা জানায় ;
এক থালা দুর্মূল্য খাবার চেটেপুটে খায় ।
মিষ্টি কথার খই ফোটে ;মনে হয় -
আমাদের দুঃশ্চিন্তায় বড় কষ্টে আছে তারা ।
ভরং বা অভিনয় , দুটোতেই  আত্মার শ্বাসকষ্ট হয় ,
পারিনা ছদ্ম  খুশির বোরখার নীচে -
আমার চেতনা ও বিশ্বাসকে  কবর দিতে ।
এমন নকল আচার অনূষ্ঠানের নিষ্প্রাণ ভব্যতা ,
মনে হয় যেন ভিড়ের মাঝে এক অদ্ভুত শূন্যতা ,
যেখানে নেই  প্রাণের সহজ আত্মীয়তা ।


ভাবনায় ভেসে আসে ,
সকালের কাগজওয়ালা আর গোয়ালা ,
রোজ সকালে জানতে চায় -
" কেমন আছেন বাবু ? "
বিজয়ার পরে দু-একটা মিষ্টি দিলে ,
একমুখ  হাসি নিয়ে -লাজুক মুখে ,
আমাকে দিয়ে যায় একবুক  নির্ভেজাল খুশি ।
ওদের কাছেই রোজ  বাঁচতে  শিখি ,
আর জীবনটাকে আরো বেশি করে ভালবাসি ।।
                                    -অকবি -