মরণ ,
তুমি সুন্দর , অজর অমর অব্যয় ,
তুমি অসীম , তুমি  অনিবার্য ।
যখন ,
আমি হয়ে পরি ক্লান্ত ,
পাওয়া - না পাওয়ার দ্বন্দ্বে বিভক্ত ;
তোমার মুখ চেয়ে হই শান্ত ,
খুঁজে পাই জীবনের ছন্দ ।


মরণ,
তোমায় ভয় পাইনে  ;
তোমায় ভালবাসি প্রচণ্ড ,
জানি তুমি এক ও অখন্ড ।
তোমার পরশে চিরশান্তি ,
তোমার আলিঙ্গনে লুকিয়ে আছে মুক্তি ।
অজানা কঠিন পথে চলি , একলা নির্ভয়ে ;
কারণ তোমাতেই পাই -
ভয়কে জয় করবার শক্তি ,
জীবনের সব কঠিন হিসাব থেকে মুক্তি ।।
                                - অকবি-