না ,না,না - এমনটা আর চলতে পারে না ।
হাজারো বছরের ঘামরক্ত আর তিলতিল ভালবাসা দিয়ে ,
যে সভ্যতা ও সমাজ গড়েছি আমরা ও তোমরা ;
কিছু লোক লুটে নেবে , বিনা পরিশ্রমে বিনা ভালবাসায় -
শুধু লালসা আর ক্রীতদাস রাজনীতির নির্লজ্জ আগ্রাসনে !
এমনটা চলতে পারে না ।


অনেক কষ্টে জঙ্গল সাফ করে , মাটির দখল নিলাম ;
খেত-খামার বানালাম , সোনার ফসলে গোলা ভরে দিলাম ,
তোমাদের ধূ ধূ করা ক্ষুধার্ত পেটে , বাঁচার রসদ জোগালাম ।
নবান্নের উৎসবে জীবনের জয়ধ্বজা উড়িয়ে দিলাম ;
পৃথিবীকে তোমাদের বাসযোগ্য কোরলাম ।
আজ আমি ভূমিহারা প্রান্তিক মজদুর ,
জমির মালিকানা থেকে বহুযোজন দূর ।
  এমনটা চলতে পারে না ।


দারুণ শৈত্যপ্রবাহে তোমাদের প্রাণ বাঁচাতে,
আমরাই প্রথম পোশাক বুনে,
তোমাদের শরীর ঢেকে দিলাম সুখের উষ্ণতায় ।
হাড়ভাঙা পরিশ্রমে তাঁত বুনে ,
তোমাদের সভ্যতার পোশাক উপহার দিলাম ।
আমরা আজ প্রায় উলঙ্গ পোশাকহীন ভিখারী ;
তোমাদের ফেলে দেওয়া ,
ছেঁড়া কাপড়ে লজ্জা নিবারণ করি ।
এটা কি মেনে নিতে পারি ?
এমনটা চলতে পারে না ।


না না না - এমনটা চলতে পারে না ,
আমাদের ঘামরক্তে বানানো সভ্যতা -
তার প্রতিটি শিরায় প্রবাহিত আমাদের বীর্য্য -
উপেক্ষা করার অসভ্যতা দেখাতে পারে না ,
জন্মদাতাকে অস্বীকার করতে পারে না ।।
                            -অকবি -