মনে পরে এক শিশির ভেজা কবিতার আসরে ,
আমাদের প্রথম সাক্ষাতে ;
তুমি তোমার কবিতায় প্রশ্ন করেছিলে ,
'সেই ভালবাসা কোথায় পাই ,?
যে ভালবাসায় হারিয়ে যাই !'


তারপর আমাদের কবিতাময় প্রণয় ,
এবং রজনীগন্ধার সুবাস মাখা পরিণয় ।
ফুলশয্যার রাতে , যৌবনের গর্বিত উল্লাসে ;
তোমার নগ্নতাকে নিষ্পিষ্ট করে ,
আমি বলেছিলাম -
আমি দিলেম  সেই ভালবাসা ,
যেখানে তুমি হারিয়ে যেতে পারো ।


এখন আমি সফল উড়ন্ত শকুন ,
ভালবাসা ও কবিতা মনে হয় অখাদ্য উকুন ।
তোমাকে আর প্রশ্ন করি না , তুমি কি এখনো খোঁজ -
সেই হারিয়ে যাওয়ার ভালবাসা ?
                                 - অকবি -