এতদিন ভালবেসেও ,তোমার তুমি অজানাই রয়ে গেলে ;
শীতের দুপুরে যখন , মিষ্টি রোদে কেশ এলিয়ে -
তুমি চোখ বুঁজে ঘুঘুর ডাক শোনা ,
তোমাকে ভীষণ অচেনা লাগে ।
যখন শরীরের ভিতর ,শরীর নিয়ে খেলি ;
আমি ভাবি তোমার অজানা তুমিকে,
পেয়েছি খুঁজে নিবিড় আলিঙ্গনে ।
কিন্তু    শরীর- খেলার শেষে  যখন ,
তোমার  নগ্ন স্তনবৃন্তে  উষ্ণতা খুঁজি ,
আমার চুম্বনকে ছুঁয়ে যায়, এক অজানা শীতল পরশ !
আমি জানি , তোমার তুমি নিরুদ্দেশ,
অচেনা কোন কোন হিমবাহের দেশে ।
তোমার অতল মায়াবী দৃষ্টির গভীরে ,
লুকিয়ে থাকা নীল প্রবাল দ্বীপে ,
ডুবুরি হয়ে যখনই তোমাকে খুঁজেছি ;
পাইনি তোমার অধরা তুমিকে  কখনো ।
  আমি জানি,
বুকের মাঝে কোথাও মুক্তো-ঝিনুকের ভিতর ,
তুমি  লুকিয়ে রাখো তোমাকে ;
আমার দেনা-পাওনার  ভালবাসার নাগালের বাইরে ।
তোমার অশরীরী তুমি খুঁজে নাও আনন্দ -
নিঃঝুম দুপুরে ঘুঘুর ডাকে ,
জোছনা রাতে চাঁপা ফুলের মাতাল গন্ধে ।


আমি কিন্তু ,সর্বাঙ্গে আশা নিয়ে ,
তোমাকে খুঁজে যাবো ,
সমুদ্র-মন্থন করে তোমাকে আবিষ্কার করব একদিন ;
তোমার একান্ত তুমি জয়ধ্বনি দিয়ে ,
আমার বুকে চুম্বন দিয়ে কবিতা রচবে সেইদিন ।।
                                   - অকবি -