আমি নির্ভয়া দামিনী বলছি -
আমি ভীষণ ক্লান্ত , বিষণ্ণ ;
বিগত এক বছরে ,
আমলা , পুলিশকর্তা ও নেতাদের -
কত বড় বড় আশ্বাসন ও প্রতিজ্ঞা শুনলাম ,
আমার প্রতিবাদী   বোনেদের প্রতি ।
কিন্তু তারপরেও কতশত ধর্ষণে ,
সারাদেশ রক্তাক্ত হ'ল !
কত বোন নীরব ঘৃণায় ,
জীবন থেকে মুখ ফিরিয়ে নিলো !


আমি মৃত্যুকে পরাস্ত করেছিলাম  উল্লসিত খুশিতে,
যখন দেশজুড়ে ভাইবোনেরা -
আমার ধর্ষণবিক্ষত যৌনাঙ্গের রক্তের তিলক লাগিয়ে ,
  নারীত্বের অধিকার রক্ষায় উত্তোলিত হ'ল ।
সমাজ ও শাসন কাঠগড়ায় দাঁড়িয়েছিল ,জনতার  আদালতে - আত্মরক্ষাহীন  নির্বাক  অপরাধীর মত ।
অনেক নতুন আইন হ'ল ,
ধর্ষিতা মেয়েদের দুঃখে অশ্রুর বন্যায় -
কাবেরী, গঙ্গা ও ব্রম্হপুত্রে বান এলো ।
কিন্তু আবার কামদুনি ও খাড়জুনাতে ,
মেয়েরা ধর্ষিতা হ'ল ;
আঃ আঃ আঃ কত যন্ত্রণা পেল !


আমার ধর্ষক নরপশুগুলোর জলদি বিচার হ'ল ,
ফাঁসির আদেশ হ'ল ।
আমার  অভাগী বোনেদের জবরদখলকারীদের কি হ'ল ?!
সেই গণপশুরা এখনো মুক্ত ,  
লুটে নেওয়া যৌনসুখের স্বপ্নে বিহ্বল ,
নতুন আরো শিকারের খোঁজে উদ্বেল ।
এক বছর পরে , এতসব জিজ্ঞাসার জবাব খুঁজে ,
আমি ক্লান্ত ,বিভ্রান্ত ও ছিন্নভিন্ন ।


ভাইবোনেরা ,  অনেক  লড়াই আছে বাকী ,
  জোটবদ্ধ  সংগ্রামের অস্ত্র রাখো তৈরি ও শাণিত ;
কুরুক্ষেত্রের ময়দানে,  এখনো সূর্যাস্ত হয়নি ,
পাঞ্চজন্যের  আহ্বান এখনো সগৌরবে   ধ্বনিত  ।
                                                        - অকবি-
( 16 ডিসেম্বর , 2013 - নির্ভয়ার দুঃসাহসিক লড়াইয়ের প্রথম বার্ষিকীতে শ্রদ্ধা তর্পণ )