কাক ডাকে কা কা,
এঁটোকাঁটা খেতে দে , সাতসকালে মাথা খা ।
কুকুরের ঘেউ ঘেউ -
রাতের বেলা চোরেদের পিছনে লেগে থাকে ফেউ ।
বিড়ালের মিউ মিউ -
রান্নাঘরের জানালায় ,সকাল সকাল লাগায় কিউ ।
গরুদের হাম্বা - গলা করে লম্বা ,
গোধূলি বেলায় ফিরবো ঘরে,তাড়াতাড়ি আয় মা ।
শিয়ালের হুক্কা-হুয়া ,
খাঁচার ভিতর মুরগিগুলো চাইতে থাকে দুয়া ।
বাঁদরের কিচিরমিচিড় ,
সবার চোখে ফাঁকি দিয়ে , মাল গায়েবের ফন্দিফিকির ।
মানুষের হৈ হৈ হট্টগোল ,
দুনিয়াটা দুমড়ে-মুচড়ে এক্কেবারে তালগোল ;
সমাজের পরতে পরতে আবর্জনা আর জঞ্জাল ।।
                                                     - অকবি-