শীতের দুপুরে ,
আদুরে রোদের উষ্ণতা গায়ে মেখে ভাবি ;
সূর্য্য, তোমার কি অসীম ধৈর্য্য !
কোটি কোটি  বছর ধরে আলো ও উত্তাপ  দিয়ে যাও ;
আমাদের পৃথিবীকে , চাঁদ আরো কত গ্রহপুঞ্জেকে ।
কোন চুক্তির শর্ত  বিনা, কোন নির্দেশনামার বাঁধন ছাড়া ,
জীবনকে জীবিত রেখেছো , নিজেকে জ্বালিয়ে তিলে তিলে ।
আপনাকে নিঃশ্বেস করে সৃষ্টিকে করেছো  মহান -
নিঃস্বার্থ আত্মত্যাগে , নীরব ভালবাসায় ।


আদিত্য ,
তোমাকে দেখলেই মনে পড়ে ,
সেই দামাল দেশপাগল ছেলেমেয়েদের -
ক্ষুদিরাম , মাতঙ্গিনী, প্রীতিলতা, সূর্য , কানাই , সুভাষ ;
যাঁরা শুধু নিজেদের রক্তদান করে ,
গড়ে দিল আমাদের ভবিষ্যত ও গৌরবের ইতিহাস ।
তাঁরা কখনো চায়নি মন্ত্রী বানানোর আশ্বাস ;
ওরা তোমার মতোই , নিজেকে জ্বালিয়েছে নিঃশ্বেষে ,
অগাধ ভালবাসা আর অকুণ্ঠ  বিশ্বাসে ।।
                                                                     - অকবি-