সেদিন  বারান্দা থেকে উল্টো ফ্ল্যাটে চুমকিকে খুঁজছিলাম ,
শেষ মেলটা পেয়ে কেমন লাগল , বুঝতে চাইছিলাম ।
হঠাত্ আওয়াজ হল ছপাৎ ,
মাথার ওপরে ভেজা শাড়ির চপেটাঘাত ।
দেখলাম ছাদের ধারে ঝুঁকে,
ঝিলিকের মেঘলা  গভীর চোখের  ঝলকানি ;
প্রাণের মাঝে  শুরু হ'ল অবুঝ আনাকানি ।
দৌড়ে উঠি ছাদে , হিমেল রোদে এলোকেশে ঝিলিক ;
অজন্তা ইলোরার যক্ষী , যেন ডানামেলা নীলকণ্ঠ পাখি ।
আমি  ওর হাতটা আঁকড়ে ধরি খপাৎ ,
মেঘলা চোখের পাতায় চুম্বন করি চটাৎ ।
আমার দৃষ্টি আবেগে বাষ্পায়িত ,
এত সহজে বাজিমাত্ , বুকের ভিতর কপাত-চপাত ;
বিশ্বজয়ের আনন্দে বুকের ভিতর অগ্ন্যুৎপাত ।
ঝিলিকের মেঘলা চোখ অবাক  বিস্ময়ে  বিস্ফারিত ,
দুহাতমেলে আমি এগোই ,
নীলকণ্ঠ পাখিটিকে ভালবাসার খাঁচায় ঢোকাই ।
হঠাত্ বজ্রপাত , গালের ওপর কঠিন চপেটাঘাত !
ঝিলিকের চোখে আগুন , সুন্দর মুখটা পোড়া বেগুন ।
এক লাফে পিছনফিরে করি পলায়ন ;
  নিভে যায় বুকের আগুন , এক মুহূর্তে উধাও ফাগুন !!
                                                        - অকবি -