অলকানন্দা ,
রাতের বেলা স্বপ্নের বাগান থেকে তোমার জন্যে ,
ভালবাসার পুষ্পকুঁড়িগুলো কুড়িয়ে নিতাম ;
বুকের মৌচাক নিংড়ে শব্দগুলো ছেঁকে আনতাম ।
সারারাত জেগে শব্দমালায় -
পুষ্পকুঁড়িগুলো গেঁথে ভালবাসার কবিতাস্তবক বানাতেম ।
ভোরবেলায় স্কুলবাসের স্টপে ,
সেই ভালবাসার স্তবকটা গোপনে তোমার হাতে সঁপে দিতেম ।
মুচকি হেসে , তুমি ছোট্ট চুমি দিয়ে ওটা ব্যাগে ভরে নিতে ;
আমার নতুন স্বপ্নের শুরু হ'ত ,আবার রাতের অপেক্ষায় ।


অলকানন্দা ,
কোন এক অজানা কারণে একদিন ,
তুমি আমার স্বপ্নস্তবক প্রত্যাখান করলে ,
আমার সারারাতের সঞ্চিত ব্যথা -
রাস্তার ধুলোয় ফেলে দিলে ।
আমার কবিতাস্তবক অনাদরে অপাংক্তেয় ;
আমার ভাসমান ভালবাসার অস্তিত্ব অস্বীকৃত , অপমানিত হ'ল ।


তুমি অলকানন্দা , রয়ে গেলে আমার চোখের পাতায় ;
আমার মজ্জায়  মজ্জায় , অস্থিপঞ্জরে আর কবিতার অক্ষরে অক্ষরে।।
তুমি কি তোমার ব্যাগের ভিতর দেখেছো কখনো -
ছোট্ট কাগজের মোড়কে  লুকিয়ে থাকা আমার সবুজ স্বপ্নগুলো ?!
আগামী কালবৈশাখীতে -
ওগুলি উড়িয়ে দিও মহাকাশের পানে ,
আমার স্বপ্নবীজেরা বিস্তারিত হবে নক্ষত্র প্রদেশে ,
মহাকাশে জন্ম নেবে নতুন স্বপ্ন , আরও অনেক অলকানন্দা।।
                                                                                   -অকবি-