কবিতার ভাবনাকে কবিতার পোশাক পরাতে ,
অনেক কষ্ট , অনেক যন্ত্রণা ;
শব্দমালা গেঁথে ছুঁড়ে ফেলি বারবার ।
আবর্জনার টুকড়ি উপছে পরে -
পরিত্যক্ত কবিতার ভারে ,  
ওগুলো চলে যায় আবর্জনার স্তূপে ।


একদিন পথে যেতে চোখে পরে ,
কয়েকটি সবুজ চারা উঁকি মারে  সেই আবর্জনার মাঝে ,
নতুন পাতা মেলে উদ্ধত ভঙ্গিতে ।
মনে হয় খুব চেনা আপনার জন , যেন চায় কিছু বলতে ;
আরে , ওরা যে ফিসফিসিয়ে , মুচকি হেসে -
আমারই সেই পরিত্যক্ত কবিতা আওড়ায় !
ছিন্নভিন্ন কবিতাগুলো যেন প্রাণ ফিরে পায় ।


বুকের মাঝে সাদরে সাবধানে ,
বয়ে আনি ঐ কবিতার অংকুর ,
রাতের বেলা মনের মাঝে বেড়ে ওঠে মহীরূহ হয়ে ;
আনাদরের ছিন্ন পৃষ্ঠা , সপনে কবিতা হয় ।
সকালবেলা ক্লিক ক্লিক , পর্দা জুড়ে কবিতার সমারোহ ;
ক্লিক , কবিতা হাজির কবিতার আসরে ।
                                                   - অকবি -