-রক্ত -
রোজ শরীরে নতুন রক্তকণিকারা জন্ম নেয় ,
শরীরের ধমনী থেকে ধমনীতে  তুফান তোলে -
নবাগত লোহিত কণিকার দল ।
পুরনো রক্তকণারা পরিত্যক্ত হয় ,
নির্বাসিত হয় অতীত আবর্জনার স্তূপে ।
                       -কবিতা-
নতুন রক্তের  সাথে রোজ  জন্মায় নতুন কবিতার বীজ ,
ধমনী বেয়ে ছড়িয়ে পরে মস্তিষ্কের গহন গর্ভাশয়ে ;
জন্ম নেয় নতুন ছন্দ , অঙ্কুরিত হয়ে  সবুজ কবিতা ।
কিছু  প্রসবিত হয় কবিতা হয়ে ,
কিছু বয়ে যায় বাতিল হওয়া রক্তের সাথে ।
                        -জীবন-
রোজ জন্ম নেয় নতুন মানুষের অঙ্কুর ,
ক্রন্দন আর কলধ্বনিতে ঘোষণা করে নতুনের পদার্পণ ;
জরাগ্রস্থ পুরানো মানুষেরা সহাস্যে করতালি দিয়ে -
উল্লসিত অভিনন্দন জানায় নবাগত ভবিষ্যতকে ।
মুষ্ঠিবদ্ধ কচি হাত তুলে নবাগতের দল -
সশ্রদ্ধ বিদায় জানায় কবরযাত্রী অতীতের দলকে ,
আর পরিবর্তনের চ্যালেঞ্জ জানায় ভবিষ্যতের দুনিয়াকে ।
            -রক্ত , কবিতা ও জীবন -
নতুন রক্ত , নতুন কবিতা, নতুন মানুষ -
পুরানো আবর্জনা বাতিল করে এগিয়ে চলে ,
নতুন স্বপ্ন , নতুন শপথ, নতুন আগামীকালের পথে ।।
                                                                 -অকবি-