যৌবন বিগত , ফুটন্ত রক্তে শীতলতার ছোঁয়া ,
গর্বিত অহংকার , টগবগে বিদ্রোহের উৎসাহ -
প্রায় নিঃশ্বেষিত , অতীতের স্মৃতি ।
দুনিয়ায়  অনেক   লড়াই , অনেকের  মুক্তি আছে বাকি ।
সবায়ের  দুমুঠো ভাতের জোগাড় হয়েছে কি ?
রাষ্ট্রশক্তির হাতে ধর্ষিত সব মেয়েরা , বীরাঙ্গনার দল -
ন্য়ায়বিচার পায়নি এখনো !
শক্তি দখলের লড়াইয়ে , সর্বস্বান্ত মানুষেরা -
বিচারের প্রতীক্ষায় আজও ।
নীরব নির্বিষ আমার বিদ্রোহী সত্তা ,
আজও কাঁদে অসহায় আর্তনাদে ।


নিত্য ঊষালগ্নে সূর্য্যকিরণের স্পর্শে ,
নতুন দিনকে যেমন স্বাগত জানায় সূর্য্যমুখী ;
আমিও অস্থির প্রতীক্ষায় পথ চেয়ে আছি ,
সেই মহাবিপ্লবী বিদ্রোহীর অপেক্ষায় ।
আসুক সে কালভৈরবের মত ,
অত্যাচার আর শোষনের সংক্রান্তি লগ্নের নির্ঘোষে ;
সে আসুক   নটরাজের  নৃত্যের উন্মাদনা নিয়ে ,
পুরনো অ-সভ্য পৃথিবীর শোষণ ও অবিচার ধ্বংস করে ;
নতুন পৃথিবীতে  -
সুন্দর  নবীন সভ্যতার অভিষেক উৎসবের জয়ধ্বনির সাথে ।


                                              - অকবি -