আমরা লড়াইয়ে , কখনো জিতি কখনো হারি ;
আমরা   অসম্ভবের স্বপ্ন দেখি , স্বপ্নে আকাশ ছুঁই ;
আবার   আকাশপানে ডানা মেলতে ভয় পাই ,
স্বপ্ন থেকে পালাতে চাই দূর ।
অসীম আকাশগঙ্গা থেকে ভেসে আসে -
অদেখা  মুক্তির অচেনা সুর ।
বুকের গভীরে অজানা ভয় ,
স্বপ্ন থেকে পালাতে চাই দূর ।
আমাদের পালানো দেখে ,
স্বপ্নগুলোও পিছন ফিরে ভেসে যায় -বহুদূর ।
অধরা  স্বপ্নেরা হাতছানি  দেয় বারংবার ,
অকারণে ভয় পেয়ে ,
পালাই মোরা স্বপ্ন থেকে দূর , বহুদূর ।
জীবনভর এমন  লুকোচুরি খেলি -
আমাদের একান্ত আপন স্বপ্নের সাথে ;
তবুও স্বপ্ন দেখি বারবার ,
আবার স্বপ্নের থেকে পালাই দূর; বারংবার ।।
                                              -অকবি-