আমরা লড়াইয়ে , কখনো জিতি কখনো হারি ;
আমরা   অসম্ভবের স্বপ্ন দেখি , স্বপ্নে আকাশ ছুঁই ;
আবার   আকাশপানে ডানা মেলতে ভয় পাই ,
স্বপ্ন থেকে পালাতে চাই দূর ।
অসীম আকাশগঙ্গা থেকে ভেসে আসে -
অদেখা  মুক্তির অচেনা সুর ।
বুকের গভীরে অজানা ভয় ,
স্বপ্ন থেকে পালাতে চাই দূর ।
আমাদের পালানো দেখে ,
স্বপ্নগুলোও পিছন ফিরে ভেসে যায় -বহুদূর ।
অধরা  স্বপ্নেরা হাতছানি  দেয় বারংবার ,
অকারণে ভয় পেয়ে ,
পালাই মোরা স্বপ্ন থেকে দূর , বহুদূর ।
জীবনভর এমন  লুকোচুরি খেলি -
আমাদের একান্ত আপন স্বপ্নের সাথে ;
তবুও স্বপ্ন দেখি বারবার ,
আবার স্বপ্নের থেকে পালাই দূর;
কাপুরুষের মত বারংবার ।


কিছু মানুষ আছে ,  বেহিসাবি  স্বপ্ন দেখে ,
স্বপ্নের পিছনে ধাওয়া করে , স্বপ্নকে ছুঁতে ভয় পায় না ;
লম্বা দৌড়ে স্বপ্নগুলোকে পিছনে ফেলে ,
সাত সমুদ্দুর পার করে, এগিয়ে যায় বহুদূর ।
স্বপ্নেরা হেরে গিয়ে , নতুন স্বপ্ন বানাতে শুরু করে ,
জীবনটা বেঁচে যায় ;স্বপ্নহীন স্তব্ধ মৃত্যুর শীতল মুষ্টি হতে ।
পৃথিবী এগিয়ে চলে , নিত্য নতুন স্বপ্নের হাত ধরে ,
ঐ স্বপ্ন-বিজেতা মানুষদের -
পদচিহ্নের পিছে পিছে পায়ের চিহ্ন এঁকে ।


(  এই কবিতাটি  ' স্বপ্ন থেকে পলায়ন -1 'এর পরিবর্ধিত  রূপ । আগের দিন পোস্ট করার পরে মনে হল , কিছু মানুষ প্রাণের বাজি লাগিয়ে স্বপ্নকে বাস্তবে সম্ভব করে । তাঁদের কথা না লিখলে অন্যায় করা হবে , কবিতা অসম্পূর্ণ থাকবে । সেই তাগিদেই এই  ' স্বপ্ন
থেকে পলায়ন -2' পোস্ট করলাম ।আশা করি আপনাদের ভাল লাগবে )
  -অকবি-