মুখোশ, মুখোশ, মুখোশ
চারিদিকে শুধু নানা রঙের মুখোশের মিছিল ।
নকল নেতা , নকল সমাজ সেবক , নকল শিল্পী ;
ঘরে নকল আলোর রশ্মিতে কৃত্রিম আনন্দ
ভালবাসায় নকল হাসি আর কৃত্রিম শীৎকার ;
নকলের নাগপাশে  জীবনটা নকল -
তবুও  সুখের মুখোশে মুখ ঢেকে  আমরা সুখী ।
যখনই কেউ প্রশ্ন করে - কেমন আছো ?
নকল হাসির মুখোশটা লাগিয়ে বলি - দারুণ ভাল ।


সবাই বলে - " নকল হইতে সাবধান " ;
এতো অর্থহীন বিড়ম্বনা -
নকলইতো এখন আসল ,
আসল তো আসলে হয়ে গিয়েছে নকল ।
আমার আমিটাও তো বাঁচাতে পারিনি ,
ওটাও নানারকম নকল মুখোশের নীচে স্বর্গীয় ফসিল ।
সকালে মিষ্টি পতি ও ভাল পিতার মুখোশ ,
সারাদিন দায়িত্ববান অফিসারের মুখোশ ;
রাতের বিছানায়  বিশ্বস্ত  উদ্দাম প্রেমিকের অভিনয় ।
আমার আমিকে খুঁজতে গিয়ে ,
দু-হাত ভরে উঠে আসে-
একগুচ্ছ মুখোশের রঙ-বেরঙা কোলাজ ।
সুখী সুখী মিষ্টি জীবনের ফটোগ্রাফ দিয়ে -
ফ্যামিলি এলবামটা ভরতে হ'লে ;
ঐ মুখকোষগুলো  অপরিহার্য ।
সফল বাঁচার নতুন শ্লোগান অনিবার্য -
" আসল হইতে সাবধান , আসল পুরোপুরি বর্জ্য " ।
                                              - অকবি -