জলের পাড় ধরে , অনেক পথ চলেছি -
হলুদ রাধাচূড়া আর লাল কৃষ্ণচূড়া ছড়ানো পথ মাড়িয়ে ;
রক্তিম ফাগরঙা ডুবন্ত আদিত্যকে সাক্ষী রেখে ,
উদিয়মান চাঁদের কানে কানে আমরা বলেছিলাম -
আমরা ভালবাসবো চিরকাল , প্রেম কখনো যাবে না হারিয়ে ।
রাধাচূড়া আর কৃষ্ণচূড়া দু-মুঠোয় ভরে নিয়ে ,
মহাকালের উদ্দেশ্যে অর্পণ করেছিলাম -
অন্তহীন ভালবাসার অঙ্গীকার ।


আজ ঠিক তেমনই পলায়মান দিনটাকে সাক্ষী রেখে ,
আদালতের দেওয়ালে আর তোমার রক্তাভ গালে আবির মাখানো ,
বহুরূপী সূর্য্যকে সামনে রেখে;
দ্বিধাহীন স্বরে ঘোষণা কোরলাম -
এখন থেকে আমরা ভালবাসার বন্ধনমুক্ত হলাম ।
হাতে হাত মিলিয়ে দীর্ঘ পথ চলার শপথ -
আমরা অস্বীকার কোরলাম ; দায়মুক্ত হলেম ।
সাজানো ঘরের কোনের নকল নরম আলোয় ,
সিনথেটিক ফুলের বাহারের ক্লান্তিকর অবসাদে ;
গোধূলির আলোমাখা রাধাচূড়া আর কৃষ্ণচূড়া হারিয়ে গেল ;  
সওয়াল জবাবের কাঠগড়ায় -
ভালবাসার অস্তিত্ব অসত্য প্রমাণিত হল ।


কোনটা সত্য -
রাধাচূড়া  ও কৃষ্ণচূড়ার পরাগমাখা স্বপ্নিল শপথ ;
অথবা একগোছা শুকনো কাগজে ,
মসিলিপ্ত হস্তাক্ষরে নিহত প্রেমের স্বীকৃতি ?
জবাব পলাতক ,অধরা অচেনা আত্মার দেশে ।
কোনদিন যদি খোঁজ পাও -
ভাসিয়ে দিও একগুচ্ছ কৃষ্ণচূড়া,
নিহত ভালবাসার আত্মার উদ্দেশ্যে ।।
                                                                   - অকবি-