নিদ্রাহীন অমাবস্যার   রাতে ,
ভিক্ষার ঝুলি  পাতি আকাশের পানে ;
সেই কবিতার দেখা নেই -
দিনরাত প্রতীক্ষার পরে ।
আঁতিপাতি খুঁজে ফিরি -
ফেলে দেওয়া অবাধ্য ভাবনার ঝুড়ি ;
কোথাও পাইনে সেই কবিতার খোঁজ ,
এমনটা হয় হর রোজ ।
তবুও ছাড়িনে আশা ,  বুকভরা ভালবাসা নিয়ে -
নিদ্রাহীন রাতে শুধুই প্রহরগোনা ;
সেই কবিতার পথ চেয়ে হয়ে রই আনমনা ।

জানালার ফাঁকে উঁকি মারে জোছনা ,
বাগানে কামিনী, জুঁই আর হাস্নুহানার গন্ধোৎসব ;
সেখানে কবিতাদের নিঃশব্দ   অভিসার ।
বিনিদ্র রাত কাটে ,
কবিতারা সব পরী হয়ে উড়ে যায় নীলাকাশে -
শুকতারার দেশে ।
উড়ন্ত কবিতার পাখার ঝাপটে ,অন্ধকার কেটে ভোর হয়
আমার খোঁজ রয়ে যায় অসম্পূর্ণ , অনিশ্চয় ;
সেই কবিতাটা  আজও অধরা  নিরুদ্দেশ ।
  নিশ্চিত জানি ,  লুকিয়ে আছে আশেপাশে ,
হয়তো আমার বুকের ভিতর   অচেনা ছদ্মবেশে !          


(-এই কবিতাটি আমার শতক পূর্তি কবিতা । আমি আজ গান্ধারী হলাম ।আশা করি কবি বন্ধুদের পছন্দ হবে ।অগ্রিম ধন্যবাদ) - অকবি-