মনে মনে কবিতা লেখা কবে যে শুরু হয়েছে , মনে নেই । যদিও গদ্য সাহিত্যের দিকে আমার ঝোঁক বরাবর বেশি । প্রথম কবিতাটা বোধহয় নতুন গোঁফ ওঠার পর পাশের বাড়ির কচি মানসীকে দেখে লেখা , অন্য অনেক কবির মত ( হাঃ হাঃ ) । তারপর কলেজে মাঝে মাঝে দেওয়ালে সাঁটা ম্যাগাজিনে ছুটকো লেখা । l was never never serious about it.
প্রফেশনাল কাজের তাগিদে আমাকে বহুদিন বহুবার  দেশে বিদেশে   দুর্গম , পাহাড় জঙ্গলে এলাকায় প্রায় নিঃসঙ্গ কাটাতে হয়েছে । তখনই প্রকৃতিকে ভালবেসে অনেক কিছু লিখতাম , কখনো ডায়েরির পাতায় কখনো পুরনো ম্যাগাজিনের পিছনে । সেগুলো বেশিরভাগই নিরুদ্দিষ্ট আবর্জনার স্তূপে , সঠিক ঠিকানায় ।
আমার অনেক বন্ধু বান্ধবীরা চাপ দিতে থাকে লেখাপ্রকাশ করার জন্যে কারণ তাদের (ভুল)  ধারণা যে আমার উমদা প্রতিভা প্রকাশ হওয়া জরুরি । কয়েকটি কবিতা এখানে সেখানে প্রকাশিত হওয়ার পর একটু সাহস হল । তখনই খুঁজতে খুঁজতে এই কবিতার পাতার সন্ধান পাই , ছাঁইপাশ যা খুশি লেখা যায় । অতএব মাভৈঃ ,  ছদ্মবেশে ঢুকে গেলাম কবিদের দলে - যদিও জাতে অকবি আমি । হামাগুড়ি দিতে দিতে হাঁটি হাঁটি পা পা করতে করতে শতক ছুঁয়ে দিলাম একদিন ।
অনেকদিন ধরে ভাবছিলাম , শতক পূর্ণ করা কবিতাটা কেমন হওয়া উচিত ? চেষ্টা করছিলাম এমন কিছু লিখি , যা সবার ভাল লাগে ।
শেষ পর্যন্ত শততম কবিতাটা , "কবিতার খোঁজে "-ই উৎসর্গ করলাম ।
শতকের কবিতাটা পোস্ট করার পরে মনে হল , যেন একটা ম্যারাথন দৌড় শেষ করে ফিতাটা ছুঁয়ে ফেলেছি । সেটাই বিরাট পাওনা , দৌড়টা শেষ করেছি । রেজাল্ট পরে জানবো । তবে কবি বন্ধুদের মতামত ভরসা দিয়েছে । মনে হয় দ্বিতীয় শতকের পথে এগোতে পারি । কবিতার আসরের কবি ও পাঠকদের আরো কিছু ছাইপাশ পরিবেশন করতে পারি । অকবির অত্যাচার মাফ করবেন । সকলকে আকন্ঠ ধন্যবাদ জানাই ।