আমি সাহিত্য ও কবিতায় অশিক্ষিত । যেমন মনে হয় লিখে ফেলি আর কবিতার আসরে পোস্ট করি । এই আসরের
জ্ঞানী-গুণী সন্মানীয় কবিবন্ধুরা পড়েন ও সুন্দর মতামত দিয়ে উৎসাহ বর্ধন করেন । আমি নিজেকে ভাগ্যবান মনে করি । কবিতার ব্যাকরণ হিসাবে  ভাল কবিতা বা খারাপ কবিতার শ্রেণী বিভাগ মহা পন্ডিতদের কাজ । সেই দুঃসাহস আমার নেই ম তবুও কবিতার ব্যাপারে আমার কিছু ব্যাক্তিগত মতামত ও ভাবনা এই আসরে রাখতে চাই । আশা করি বিদগ্ধ গুণীজনেরা আমার ধৃষ্টতা ক্ষমা করবেন ।
          আমি কবিতার তাত্ত্বিক জাতিভেদ - 'ভাল 'বা 'খারাপ ' কবিতা মানি না। ঐরকম শ্রেণীভেদ কবি ও কবিতার আত্মাকে অপমানিত করে । কোন কবিতাকে আমি  পাঠকের তরফ থেকে
' ভাল লাগা ' ও 'ভাল না লাগা' কবিতায় শ্রেণীবদ্ধ করতে চাই ।    
    -ভাল লাগার কবিতা -  
* আমার মনে হয় যে কবিতা  মনকে খুশি   ও হৃদয়ে নাড়া দিতে পারে সেই কবিতাই 'ভাল লাগা' কবিতা ।  
* যে কবিতায় ভাব, ভাষা ও ছন্দ হাত ধরাধরি করে পাহাড়ি ঝর্ণার মত পাহাড় বেয়ে নেমে এসে বুকের ভিতর আলোড়ন তোলে , সেই কবিতা আমার 'ভাল লাগার' কবিতা । অমন কবিতা পড়া শেষ হলে মনে হয় যেন ঝর্ণাধারা আমার ভিতর থেকে সব মলিনতা ধুয়ে সাথে নিয়ে বয়ে যায় সাগরে বিসর্জন দিতে । ঐ ধরনের কবিতা মহান 'ভাল লাগার' কবিতা । এগুলিকে 'দিলখুশ ' কবিতা নামে চিহ্নিত করা উচিত ।
* কিছু কবিতা আছে , যেগুলি পড়ার পরে কবিতার ভাবনা ও লাইনগুলো পিছু ছাড়তে চায় না , বারবার মাথার ভিতর গুনগুনিয়ে ওঠে , মনটাকে আফিমের নেশার মত আচ্ছন্ন করে রাখে । এমন ' ভাল লাগা 'কবিতাকে আমি ডাকি ' বানভাসি ' কবিতা নামে ।
     - ভাল   না লাগা কবিতা -      
* যে কবিতা পড়তে কষ্ট হয় অথবা কবিতা বুঝতে অভিধান কেনার দরকার হয় , সে কবিতা খারাপ কবিতা না হলেও 'ভাল লাগা' কবিতা নয় । যেহেতু অনেক কবি এমন কবিতা লিখে নিজে খুশি বোধ করেন , তাই এগুলিকে ' কবিখুশ্' কবিতা বলা উচিত ।
* কিছু কবিতা পাওয়া যায় ,যেগুলি পড়লে মনে হয় যেন একটা চৌকো বাক্সে মুঠো মুঠো শব্দ জবরদস্তি প্যাক করা হয়েছে । এমন কবিতা পড়তে কষ্ট হয়,পাঠকের প্রাণ হাঁসফাঁস করে , বোধহয় কবিতার প্রাণটাও আঁকুপাকু করে । এমন কবিতাকে ' হাঁসফাঁস' কবিতা বলা
যায় ।
                                                       -অকবি-