কী ভাবছো রবীন্দ্র ঠাকুর ?


দেড়'শ তো পেরোলে, আর কেন ?
এবার বিস্মৃতির আড়ালে চলে যাও
আমরা সুখেই আছি, তেলে জলে মিশে
লাল, সবুজ, গেরুয়া আবিরের ধুলোয়
রঙ্গিন ভবিষ্যতের স্বপ্নে বিভোর হয়ে ।


তোমাকে নিয়ে ভাবার সময় কোথায় ?
টেলিভিশনে শুধু সারদা আর ভোটের রাজনীতি
গ্রামবাংলায় কাদায় রক্তে রাঙ্গানো লাশ
ভুলুন্ঠিত মণীশির মাথা, ধর্ষিত মতাদর্শ
পাহাড় সমতল নিয়ে ফাটকাবাজির খেলা ।


কী দেখছো রবীন্দ্র ঠাকুর ?


অধুনা বাঙ্গালি সমাজে তোমার কদর !
ড্রইংরুমে সারিবদ্ধ সুলভ সংস্করণে
আর মোবাইলে লোড করা রিংটোনে ।
কোকাকোলার মতো তুমিও একটা ব্র্যান্ডনেম
বাংলাভোলা বাঙ্গালির স্ট্যাটাস সিম্বল ।


তোমায় শুধু মনে পড়ে ২৫শে বৈশাখ
টিভিতে তোমায় নিয়ে কত বাগাড়ম্বর
ইংরেজী পড়া মেয়ের মুখে তোমার গানে
নেতা-নেতৃদের বক্তৃতায় তোমার কোটেশনে
মেট্রোর টিকিট কাটার গন্তব্য ষ্টেশনে ।


কী বুজছো রবীন্দ্র ঠাকুর ?


বাঙ্গালির রবীন্দ্র মনন, রবীন্দ্র চর্চন
রুচিশীল সাংস্কৃতিক জীবন দর্শন ?
ওসব এখন পুরানো সংস্করণের জরাজীর্ণ
পোকাধরা বই-এর মতোই 'আর্কাইভ'
ভ্যালেন্টাইন লাইফষ্টাইলে চরম বেমানান ।


লালগড়ের লালমাটি আজও রক্তে লবনাক্ত
ঘরছাড়া,  ঘরপোড়া মানুষ মতবিদ্বেষের বলি
বঙ্গভঙ্গের ঘৃণিত চক্রান্ত আজও অব্যহত
অশান্তির কালো মেঘে ঢাকা বাংলার আকাশে
একমাত্র তুমিই হতে পারো আলোর নিশানা ।