‘আলফানসো’ আমের রাজা
‘ফজলি’ হলেন মন্ত্রী
‘ল্যাংড়া’ বলে একি অন্যায় !
ওরা সব ষড়যন্ত্রী ।
‘হিমসাগর’এর ঠান্ডা মগজ
শুনলো ধৈর্য্য ধরে
‘চৌষা’ করে লাগান-বাজান
এর কথা ওর ঘরে ।
‘গুলাবখাস’এর কদর বেশী
ধনীর ঘরের দুলাল
‘আম্রপালি’র প্রেমের পুরুষ
বললো ওরা মাতাল ।
‘রানীভোগ’এর কতো আশা
রানী হবেন দেশের
বাধ সাধলো ‘দুসরী’ এসে
হাসলো হাসি শেষের ।
‘লক্ষ্মণভোগ’ বললো বিপদ
মানুষ মোদের খাদক
নাচছে ওরাই ঘাড়ে চেপে
বানিয়ে মোদের বাদক ।
মাঠের ছেলে তেন্ডুলকর
ওর নামেতেও আম !
হোক সুন্দরী ঐশ্বর্য্য রাই
আমেতে কি কাম ?
অমর হবেন বিখ্যাতগণ
ছিনিয়ে আমের গদি
এই দলেতে যোগ দিয়েছেন
ভারতপিতা মোদি ।