বলব্য কি হে রবি ঠাকুর
সবেই তুমার জানা
চইখ থাকতেও আমজনতা
আজও বিদ্যা কানা ।
টিপ ছাপ লিয়ে মহাজনরা
আজও চুষছ্যে খুন
রঙচঙা এই সমাজের কাঠে
কিলবিল করে ঘুন ।
জমিদার আজ পমুটার হয়ে
জমিন দখল করে
জমিহারা হয়ে উপেনরা সব
ভবঘুরা হয়ে মরে ।
ধম্মের নামে বুজরুকি দিয়ে
হাঁড়িকাঠে চলে বলি
রঘুপতিরাই ক্ষেমতার জোরে
খেলে রক্তের হোলি ।
কত নিরুপমা হয় পন বলি
আজও শহুরে গাঁয়ে
জল-মাটি-বায়ু বিষাছে লকে
পৈসা কামাতে যাঁয়ে ।
ঠাকুর তুমায় যদি কাছে পায়
শুধাতে মনের আশ
অত খাট্যেখুটে পইদ্দে গইদ্দে
শিখালে কি ছাইপাঁশ !