ছুটুর থাক্যে দেখছি মাগো
রুখা শুখা মুখ
পুড়লি দুঃখেই গটা জীবন
কবে পাবি সুখ ?
শুনেছ্যি তুর তের সালেই
করল্য বিহা বাপ
দেড় গন্ডা বেটা বিটির
জনম দিয়াও পাপ ।
কখন যে তুই হলি বুড়ি
মেঘে মেঘেই বেলা
ধান সিঝান মুড়ি ভাজা
রান্নাশালের চুলা ।
আনলি ঘরে পরের বিটি
লিজের বিটিক দুরে
লাতি পুতি জামাই বৌয়ে
রাখলি লিজের চূড়ে ।
কভুও তুই বলিসনা মাই
তীত্থে লিয়ে যাবি ?
বলল্যে তুকে করিস মানা
খুঁটে বাঁধা চাবি ।
রগ্যে ভুগ্যে বাপটা মল্য
তুঁহেই হলি বলি
ভাইয়ে ভাইয়ে হলি ভিনু
ভাগের মা হলি ।
লিবার বেলা লুবুর লুবুর
দিবার বেলা নাই
বাপের জমি জমা টেকা
তুঁহার ভাগে ছাই ।
ইয়ার ঘরে আঘ্যণ মাসে
উয়ার ঘরে পউষে
পেটে ধরার মানুষ করার
ইনাম পালি শেষে ।