কিলাব ঘরে আবার কিসের পূজা হবেক রে ভন্দা ?
দু’দিন আগেই তো চঙ্গা ফুঁকে সরস্বতী পূজায়
লাচা গানা হল্য, আবার কিসকে হুচুক উইঠল্য ?
কি বললি ? ভাষা পরব -.উটা কি পরব রে ?
হামদের মকর আছে, আখান আছে, ছাতা, করম,
ভাদু, বান্দনা সবই আছে কিন্তুক ভাষা পরবের
নামটোই শুনি নাই, লতুন পরব বটে ন’কি রে ?
আইজকাল বাপ কত লতুন লতুন পরব জম্মাছে -
পিঠা পরব, শিল্প পরব, পেরেম পরব আরও কত কি ।
তা বাপ তুদের ভাষা পরবে কনও ল্যাতা-মন্তী আইসবেক
ন’কি ? আইলে পহলে উঁদের লিজের ভাষাটোকে ভদ্দর
কইরতে বলবি, বক্তিমার চুঁয়াড়া ভাষা শুইনলে হামদের পারা
আনপঢ় গাঁওয়াররাও লইজ্জা পায়, মুহের ভাষাতে পঁচা লালীর
গন্ধ উঠে, সমাজের হাড় পাঁজরে ঘুরঘুইরা পকার পারা
কুভাষাগুল্যান কঁচি কঁচি ছিল্যাপুল্যার দিমাগকে কুইরে কুইরে
খায়, দেশটোকে ফঁপরা ঢোলের পারা ঝরঝইরা কইরে দেয় ।
পড়ালিখা লাতি লাতনিরা বলে রবি ঠাকুর, শরত ঠাকুররা
ই ভাষাটোয় লিখে গটা জগতের মানুষের সম্মান আইন্যে দিয়েছিল,
ই ভাষাটোয় গান বাইন্ধে হেমন্ত সন্ধ্যারা মনে ফুল ফুটাইছিল,
মানিকবাবু, মৃণালবাবুরা সিনিমা বনায় গটা পিরথিমী জয়
কইরেছিল, সি ভাষাটোকে ভটের বাজারে ইমন বেইজ্জত
কইরে ল্যাতা মন্তীরা কি মানুষের মন জয় কইরে লিবেক ?
তুদের ল্যাতা মন্তীদের বইলে দিবি ভন্দা, উঁরা যতই খেল হবেক
খেল হবেক বইলে চিল্লাক, আসলি খেলটো আখিরে হামরাই খেইলব,
আনতাবড়ি ভাষার জবাব আনতাবড়ি বতামেই দিব ।