বাঁচ্যে গেছিস রবি ঠাকুর
সগ্গে গেছিস আগে
নাইলে ইখন বাঁচ্যে থাকে
মরেই যাথিস রাগে ।
তুঁহার পইদ্দ গপ্ফ গানে
করে খাছে লকে
আঁতেলরা সব তুঁহার ছিষ্টি
দেখে ট্যাঁড়া চ’খে ।
গানের থাক্যে বাজনা বেশী
উল্টা পাল্টা সুর
দিনের বেলায় ভক্ত তুমার
রাত্যে মদে চুর ।
পড়ছেনা কেউ ইস্কুলে আর
তুঁহার সহজ পাঠ
বিটিক শিখায় রবীন্দ গান
রাখত্যে লিজের ঠাঁট ।
মুদের গরবে কলঙ্ক দাগ
তুঁহার নোবেল চুরি
জালি ছবি বিকছ্যে তুঁহার
জাত্যের বুকে ছুরি ।
হাতপা কাটা মুহটো তুঁহার
কুলহির মোড়ে মোড়ে
গটা বছর হাগছ্যে কাগে
বোশ্যাখ আল্যে ঝাড়ে ।
তুহাক বিনা বঙ্গালি জাত
নাই’খ ফুটা কড়ি
তবু তুকে ভাঙাই ভাঙাই
ঘুঁরাই যাবেক ছড়ি ।
জগদ জুড়্যে তুঁহার নামেই
করছ্যে লকে ধান্দা
ঝালে ঝোলে অম্বলে তুই
বিন পৈসার বান্দা ।


• ২০০তম প্রকাশনা উপলক্ষ্যে লেখকের বিশেষ প্রতিবেদন আলোচনা সভায় ।