বোশ্যাখ মানেই রবি ঠাকুর
পইদ্দ গানে পূজা
বোশ্যাখ মানেই ধুরুপ রোদে
ঠান্ডা জলের কুঁজা
বোশ্যাখ মানেই লতুন বছর
লতুন খাতার হিসাব
বোশ্যাখ মানেই লাল মলাটে
গনৎকারের কিতাব ।
বোশ্যাখ মানেই পূণ্যি পুকুর
গাছের গড়ায় জল
বোশ্যাখ মানেই টুসটুস্যা আম
রসে ভরা ফল ।
বোশ্যাখ মানেই পুড়বে খরায়
লালমাটির এই দেশ
বোশ্যাখ মানেই জলের আকাল
জ্বলে পূড়ে শেষ ।
বোশ্যাখ মানেই বোশ্যাখি ঝড়
মদুন ভাঙা ঘর
বোশ্যাখ মানেই ভাতের অভাব
ভুঁখা পেটে মর ।
বোশ্যাখ মানেই জবজব্যা ঘাম
উদমা গায়ে শুয়া
বোশ্যাখ মানেই শরীল জ্বালায়
দু’বেলা গা ধুয়া ।
বোশ্যাখ মানেই লতুন আশা
হাজার কষ্ট মাঝে
ভাদর আশ্বিন আঘ্যন আল্যেই
সাজবে লতুন সাজে ।