পুলাও মাটন খাব ন’কি
খাব বাসি ভাত
সিলিক শাড়ী পইরব ন’কি
পইরব দেশী তাঁত !
মুহের বুলি পড়ার কিতাব
কন ভাষাতে হবেক
টুসু ভাদু বান্দনা করম
থাকবে ন’কি যাবেক ?
সবেই মুদের বাতলে দিবি
বাঁচব তুদের মরজি ?
কিসের লাগ্যে মানব তুকে
হামরা কি তুর করজী ?
লুঙ্গি দেখেই চিনিস ধরম
রাখবি কুথায় পাপ ?
ঘরকে যাঁয়ে দেখ’ন লিজের
লুঙ্গি পরা বাপ ।
পৈসা যিমন পইরবে তিমন
মরদ বাপে বেটায়
দেখ’ন টাইনে লুঙ্গি উদের
মাইরব মুহে ঝেঁটায় ।