লাল মাটিতে জন্ম মুদের
ই মাটিতেই শিকড় গাঢ়া,
বাপের ব্যাটা বটিস যদি
কর'ন বাপের ভিটা ছাড়া !
নাইবা হল্য লাল কাঁকরে
তিন ফসলী সনার জমিন
নাইবা ফুটে শুখনা ডভায়
পদ্ম ফুলের বাহার রঙিন ।
নাইবা ঢাকে আকাশ বাতাস
ফুঁকনলের ওই কাল ধুঁয়ায়
নাইবা হেথায় লদীর সোতে
মাছ শিকারী নৌকা ভাসায় ।
তবুও হামার শাল শেগুনের
গাছের পাতায় টাটকা হাওয়া
পউস পরবে, ভাদুর পূজায়
দিল খুলে সব গান গাওয়া ।
শুনব্য  কুথায়  মহুল  বনে
বাগাল ছিলার করুন বাঁশি
কুথায় এমন মানুষ পাবো
খঁকরা পেটেও মুহে হাসি ।
থাকুক অভাব থাকুক দুঃখ
হোক না মানুষ ছিষ্টি ছাড়া
ছাড়ব্য কেনে হকের মাটি
ই মাটিতেই শিকড় গাঢ়া ।