মান খুয়ায়ে মুহ ছুঁপায়ে
গনতন্তর কুথায় গেলি ?
হিদ মরমে লাজ শরমে
গলার দড়ি নাইখ পেলি ?
ভটের নামে জলের দামে
লাশ পড়েছে ঝাঁকে ঝাঁকে
পুলিশ বাবু   ডরেই কাবু
ছাপ্পা দিছে  ফাঁকে ফাঁকে ।
বাংলা জুড়ে কবর খুঁড়ে
গণতন্তের মুহটা কালা
কাদের মারে লাইন ধারে
ভট বাবুটা তিনটা ফালা ।
ইধার উধার দিনেই আঁধার
ডাঙের গুঁতা বোমা গুলি
ভটটা দিলে পৈসা মিলে
ভট না দিলে পিছে শুলি ।
ছাগল ভেঁড়াও কচি ছিলাও
জানত্য ইবার জিতবে কে
তবুও কেনে নিয়ম মেনে
ভট করাতে   ডর বুকে ?
যা ভাগে যা দুর হয়ে যা
গনতন্তর দেশ ছাড়্যে
আঁধার গলি রকত হোলি
চলবে ইবার দেশ জুড়ে ।