কে বলবেক লকটা ছিল
জ্ঞানে ভরা সাগর
আঁঠুর উপর ছৈতা পরা
পরনে সেই চাদর ।
আজক্যে দেখি ইস্কুল যায়
বিটি ছিল্যার দল
উনিই পেরথম করেছিলেন
উঁদের পড়ার চল ।
দুধ্যা দাঁতের কচি মেয়্যাক
করথ্য বিহা বুঢ়ায়
দু’দিন বাদেই ঘুরত্য ঘরে
শাঁখা সিন্দুর খুঁয়াই ।
বামুন হয়েও লড়্যেছিলেন
বামুন পুরুত সনে
বিধবাদের বিহার আইন
মানল্য জনে জনে ।
দানে ধ্যানে গরীব জনে
তুলনা তার নাই
এত দিনও টাটকা আছে
লকের মনে তাই ।
গড় করি হে বিদ্যাসাগর
বিদ্যা দেবীর দান
সত্যিকারের জ্ঞানের রাজা
দয়ায় ভরা জান ।


(বাংলার নবজাগরনের অন্যতম প্রাণপুরুষ পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবসের শ্রদ্ধার্ঘ্য)