হামার রবি ঠাকুর ?
দেখবি যা তুই লিড়ন দিছে
শিমুলটাঁড়ের বাইদে
বাস্যাম লিয়ে দৈড়াছি তাই
ছিল্যা ঘরে কান্দে ।
বিহন বেলায় ঘরকে ঘুরে
সিনান খাওয়া সাইরে
বাঁধব্যে বস্যে ঝুমুর টুসু
গাইবে গলা ফাইড়্যে ।


হামার রবি ঠাকুর ?
কৈলা খাদে গাইত্যের ঘায়ে
ভাঙছ্যে কালা পাথর
জীবন মরণ রাখছ্যে বাজি
আশ্বিন থাক্যে ভাদর ।
ঝান্ডা উঢ়ায় লড়াই করে
গায় জিহাদী গান
রক্ত চুষা করত্যে নিকাষ
টাঙির ফলায় শান ।


হামার রবি ঠাকুর ?
ঝুপড়ি ঘরে লমফ আলয়
লিখছ্যে বস্যে পইদ্দ
নাইবা থাকুক মানে মাথা
নাইবা বলুক ভদ্দ ।
ভট কাগজের উল্টা দিকে
সময় দিছে ফাঁকি
খঁকরা পেটে ছুটছ্যে চুঁহা
সকাল কত বাকি ?


কয়েকটি আঞ্চলিক শব্দের অর্থ
লিড়ন দিছে (জমির আগাছা পরিস্কার করছে); বাইদে (উঁচু কৃষিজমিতে); বাস্যাম (সকালের জলখাবার); দৈড়াছি (দৌড়াচ্ছি); বিহন (অপরাহ্ন); সিনান (স্নান); ফাইড়্যে (বিদীর্ণ করে, ফাটিয়ে); কৈলা (কয়লা); গাইত্যের (গাইতির); ভাদর (ভাদ্রমাস); জিহাদী (বিদ্রোহী); লমফ (কেরোসিনের বাতি); ভদ্দ (ভদ্র): খঁকরা (খালি, ক্ষুধার্ত)