যান’ন দাদা বকরি হাটে
বিচুন লিজের ছিল্যা
ওজন করে লিবেক কিনে
দালাল কসাইগুল্যা ।
খাঁয়্যে পঢ়্যে নাদুস নুদুস
ভালই পাবেন দাম
কেউবা লিবে পুষার লাগ্যে
কেউবা করে নিলাম ।
তা না করে দিবেন বিহা
খাত্যে মধুর চাক
লগদ টেকা গয়না গাড়ি
সবমিলে পাঁচলাখ ।
খাওয়া পঢ়ার খরচ আছে
নকরি পাত্যে ঘুঁষ
সবটা লুট্যে বিটির বাপে
বুঢ়া আঙুল চুষ ।
বিটি হামার ফেলনা ন’কি
কলিজে পাশ করা
রূপে গুনে দেখার মতন
নাইবা হল গরা ।
আপনারা সব জ্যাতভিখারি
পৈসা যতই থাক
পনও লিবেন বৌও লিবেন
কিমন দেশের কাগ ?
তারল্যে ভাল বিচুন হাটে
কিনব হামি লিজে
একটা বলদ ভাগাড় গেছে
লাগব্যে চাষের কাজে ।