হুচুক টাঁড়ের মেলায় হারায় রিঝৈল্যা ঘুঙ্গুর
শাল-মহুল্যের বনে গুনগুন ভাদৈরা ঝুমুর
গিজড়া গিজাং কাল্লা ফুল
ঘরে ভাত নাই গিঁজড়ে বুল ।


বাসি ভাতে লুন-নঙ্কাও কপালে নাই জুট্যে
টাঁড়বাদের লাল মাটিতেও জংলা ফুল ফুটে
গিজড়া গিজাং মহুল ফুল
খঁকরা পেটে কাটছে হুল ।


ফুল ফুটল্যে মহক আসে ভাত ফুটল্যে বাসনা
মহুল্যা-মাতাল মরদ ছাঁড়্যে গুরুবারে যাসনা
গিজড়া গিজাং ঝিঙা ফুল
সিঁঝাই খাবি শালুক মুল ।


লাগড়া বাজে মাদল বাজে বাজে বাঁশির সুর
চল মেঝ্যানি লাচতে যাব মেলায় মারাংবুরুর
গিজড়া গিজাং গ্যাঁদা ফুল
বাঁধব ফিতায় তুঁহার চুল ।


পাহাড় গড়ায় বন ছামুটোয় বঁসাইছ্যে আঁখড়া
খঁকরা পেটে চলতে লারি নাই দিবিস তাড়া
গিজড়া গিজাং সরষ্যা ফুল
ভাতের সঙে খুঁকড়া ঝুল ।


(গানের ছন্দে কবিতাটি গ্রাম্য বাংলা মিশ্রিত কুর্মালি ভাষায় রচিত)


কিছু আঞ্চলিক শব্দের বাংলা অর্থ -
হুচুক টাঁড় (অঞ্চলের নাম, টাঁড় মানে বন্ধা প্রান্তর); রিঝৈল্যা (ঝনঝন করা); মহুল (মহুয়া গাছ); ভাদৈরা (ভাদ্র মাসের); ঝুমুর (ছোটনাগপুর মালভুমি অঞ্চলের বিখ্যাত লোকগান); গিজড়া গিজাং (এক প্রকার বাজনার তাল); কাল্লা (করলা, উচ্ছে); গিঁজড়ে (খিদের জ্বালায় ঘুরে বেড়ানো); লুন-নঙ্কা (নুন-লঙ্কা); খঁকরা পেট (খালি পেট); মহক (সুগন্ধ); বাসনা (গরম ভাতের গন্ধ); মহুল্যা (মহুয়া ফল থেকে প্রস্তুত মদ); গুরুবারে (বৃহষ্পতি বারে); সিঁঝাই (সিদ্ধ করে); লাগড়া (বিশাল ঢাকের মতো বাজনা); মেঝ্যানি (সাঁওতাল রমণী); লাচতে (নাচতে) মারাংবুরু (সাঁওতালদের আরাধ্য দেবতা); গড়ায় (গোড়াতে); ছামুটোয় (সম্মুখে); আঁখড়া (আসর); খুঁকড়া ঝুল (মোরগ মাংসের ঝোল)