চু-কিতকিত্, ডাংগুলি খেল
ইসব কি আর আছে ?
গুলতি লিয়ে পাখমারা দল
লজর গাছে গাছে ।
কাঁচের গুলি মার্বেল খেল
এখন খেলে কেউ ?
পাকড়্যে দিথ্য লুকা ছুপিই
কুত্তার ঘেউ ঘেউ ।
রোদ পড়লেই মাঠের দখল
সবকে কাটাই গোল
খেলার শেষে থাকত্য পড়্যে
চামড়া উঠা খোল ।
বাস্যাম খাঁয়েই ষোল ঘরের
বাঘ ছাগল্যা খেলা
লুডার ঘুঁটি পাকত্যে পাকত্যে
হথ্য দুফর বেলা ।
এখন কি আর ঘরের ছিল্যা
উসব খেলা খেলে ?
মাঠ থাকল্যেও যাছেনা কেউ
খারাপ হবেক গেলে ।
লাখো টাকার মশিন আছেই
বতাম টিপেই শেষ
মটর গাড়ীর দৌড়টো দেখে
বলছ্যে বেশ বেশ ।
টিকট কাট্যে যায়না মাঠে
টিভিই খেলা দেখে
পুঁথিই পড়া বিদ্যা লিয়েই
খেলটা উঁরা শিখে ।
মকা লিছ্যে বতর বুঝ্যে
খেলায় যারা ভীম
লুটছ্যে টাকা পকেট ভরে
শিখায় ঘড়ার ডিম ।