কাঁধে লিয়ে কাঁড়বাঁশ
হাতে লিয়ে শলা
ঘুরে মরি বনেবাদাড়ে
মিলে কাঁচকলা
কুথায় গেল খরগুশরা
কুথা গেল তিতির ?
গাছে গাছে কটা পাইখ
করে কিচিরমিচির
আগে ছিল বুনা শুওর
হুঁড়াল খেঁক শিয়াল
মহুল্যা বা পলাশ ছিল
ছিল শাল পিয়াল
হরা বন হাঁইজে গেল
চোরাদের হাতে
পশুপাখি থাইকবে কুথায়
তেঁতুল গাছের পাতে ?
বুনা হাতী গাঁয়ে ঢুইকে
লুটে ধান আনাজ
ভুখা পেট বড় জ্বালা
নাই থাকে লাজ
আধ ফাঁকা বন ছাইড়ে
পশুপাখি পালায়
সি বনেই শিকার ঢুঁড়ি
খিদার জ্বালায় ।