দিকে দিকে চলছে কুরমী সম্প্রদায় ও কুরমী ভাষার স্বপক্ষে প্রবল আন্দোলন । দীর্ঘদিন অবহেলিত কুরমী ভাইদের এছাড়া কোন বিকল্প পথ খোলা ছিল না । এই সংগ্রামের প্রতি নৈতিক সমর্থন জানিয়ে একটি স্বরচিত কবিতা পোস্ট করছি ।


থইমকে ইখন রেলের সেবা
থইমকে পুব দেশ
রেল লাইনে মানুষ পাঁচিল
কখন হবেক শেষ?
পেপার টিভি কইরছে পচার
ফালতু হাল্লা গল্লা
ভালই জানি কিসের লাইগে
দিচ্ছে ইমন তোল্লা ।
খরায় পূড়া বিদকা ফুটা
রুখা শুখা ক্ষেতে
পাঁচ মন ধান তুলছি ঘরে
গটা বছর খাইতে ।
ধারের টেকায় ছিল্যা পড়ায়
কলিজ পাশটা দিলে
বেকার বইসে থাইকছে শেষে
ঘুগনি বিকে রেলে ।
পাঁচটা মরাই বাগদী গঁরাই
সরেন টুডুর বেটা
পাশটা দিলেই নকরি পাকা
উদের আছে কোটা ।
নুন আইনতে পান্তা ফুরায়
উঁচা জাইতের খঁটা
নাই মাইনব দোগলা আইন
কুরমীরও চাই কোটা ।
আজও খাসা কুরমী ভাষা
লাখো লকের বুলিতে
লড়াই ইবার কুরমী ঢুকুক
তফশিলীর ঝুলিতে ।