মরদ হামার সাঙ্ঘা করেছ্যে !


জুহান বিটি থাকল্য ঘরে
বিহা দিবার মুরাদ নাই,
ঘটি বাটি বাঁধা দিয়েও
নেশা পানির জগাড় চাই ।


বাপের ভিটা, বাপের জমিন
লিজের বলত্যে নাই ছটাক
বাপটা মল্য রোগে ভুগ্যে
মা বুড়িটা ভখের খরাক ।


শাগপালা আর গুগলি সিজা
পরনে সেই ছ্যাঁড়া টেন্যা
পরব দিনেও লতুন শাড়ী
কভুও নাই হয়গো কেনা ।


মরদ হামার সাঙ্ঘা করেছ্যে !


মদনার বিটি বিজলী মাঝি
কী দেখেই যে মজেছ্যে
উঁয়ার পারা মরদ পাঁয়্যে
একগলা জলে ডুবেছ্যে ।


মরলি হামি জীভন জুড়্যে
ভাত কাপড়ের অভাব দুখে
এমন ভাতার যাক না চল্যে
বিটিক লিয়ে থাকব্য সুখে ।


(পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলে প্রচলিত আঞ্চলিক কথ্য ভাষায় রচিত)


শব্দার্থ
সাঙ্ঘা (পূণঃবিবাহ)
জুহান বিটি (যুবতি কন্যা)
ভখের খরাক (ক্ষুধার শিকার)
গুগলি সিজা (শামুক সিদ্ধ)
ছ্যাঁড়া টেন্যা (ছেঁড়া কাপড়)