আট ঘন্টা কাজের সময়
আট ঘন্টা ঘুম
আট ঘন্টার সংসার ধর্ম
হৈ হুল্লোড় ধুম ।
এই দাবীতে ঝরেছে রক্ত
চলেছে গুলি কামান
বিশ্বের যত মজদুর ভাই
তুলেছে একই শ্লোগান ।
সফল হল লড়াই শেষে
পেল তারা অধিকার
মে দিবসের মহান দিনে
করে তাই অঙ্গীকার ।
আনবেই তারা শোষনমুক্ত
সমাজের আবহাওয়া
রক্ষা করবে সব অধিকার
লড়াই করে পাওয়া ।
রুখবেই তারা বিশ্বায়ণের
সাম্রাজ্যবাদী চুক্তি
সাম্প্রদায়িক বিভেদকামিতা
সন্ত্রাসবাদী শক্তি ।
শ্রমিক কৃষক করে আহ্বাণ
শ্রমজীবি এক হও
রাখবে মনে ন্যায়ের যুদ্ধে
তুমি একা নও ।