হামরা হলি না ঘরকা না ঘাটকা
ভটটা হল্যেই মুদের লিয়ে ফাটকা ।
ভট চুকলেই দিবেক ফিঁচায় লাথ
দুখে ভুখে দিবেক নাই কেউ সাথ ।


বলব্য কাখে ? কে শুনবেক কথা ?
তাই সুগুম মারে সহি মনের ব্যথা ।
ঝুপড়ি ঘরে ছ্যাঁড়া কাঁথায় শুয়ে
সুখের স্বপুন দেখার শেষটা ভুঁয়ে ।


বঙাল দেশে মানেনা মুদের বঙালী
উৎকল্যারা গা’ল দিয়ে বলে শালী ।
ঝাড়খন্ডে ন’কি উড়ে আস্যে জুড়া
আদিবাসী হয়ে দেশ খুঁয়ালম মুরা ।


নুন আনত্যে পান্তা ফুরায় রোজ
ওসুখ বিসুখ মাঝে মাঝেই গোঁজ ।
লাজ ঢাকত্যে তালি মারা শাড়ী
শুখনা থাকে ভাত সিঝান হাঁড়ি ।


হুমদ্যে আসে কালবোশ্যাখী ঝড়
দমকা হাওয়া উঢ়াই চালের খড় ।
নাই’খ পরব নাই’খ কন খুশী
গটা বছর আমড়া আঁঠি চুষি ।


নাই দিব ভট, দিবনা কন ছাপ
মারবি’ত মার দে’ন যতই চাপ ।
নাই কুছু চাই তুদের কাছে আর
দুখে ভুখেই হোকনা জীবন পার ।