তিন ছানা নিয়ে সারমেয় মা
                       গরবের নাই অন্ত
বড় ছানা তার শান্ত প্রকৃতি
                       ছোট দুটি দুরন্ত ।
রেল লাইনের ধার ঘেঁষে চলে
                       কচিৎ খাদ্য মেলে
রেল গাড়ী এলে সদা সতর্ক
                       ছানাদের দুরে ঠেলে ।
সেদিনও তারা লাইনের ধারে
                       চলছিল ঘুরে ফিরে
লাইনে তখন দাঁড়াল হঠাৎ
                      মালগাড়ি ব্রেক মেরে ।
লেভেল ক্রসিং ছিল সেইখানে
                     বাইক দাঁড়ালো এসে
আরোহীরা নেমে মজার ছলে
                     বড়টিকে ধরে শেষে ।
পালিয়ে দৌড়ে দুই ছানা নিয়ে
                     দুর থেকে মা তাকায়
বীর পুঙ্গবেরা বাঁধলো ছানার
                    পাদুটি গাড়ীর ডাব্বায়
ছোটাছুটি করে সারমেয় মা
                    চোখে বাঁচানোর আর্তি
কঠিন হৃদয় গললোনা তবু
                   মায়ের জুটলো লাথি ।
হঠাৎ গাড়ীটা চলমান হল
                   ঝোলান ছানাটি অসহায়
মৃত্যু শিয়রে আর্তনাদ করে
                   রেলের চাকার ধাক্কায় ।
মা ছুটে চলে পাশেপাশে তবু
                   কিভাবে মুক্ত করে
বীর পুঙ্গবেরা হাততালি দেয়
                  তুচ্ছ প্রাণীকে মেরে ।
অশ্রুতে কিছু ভেদ নাই জেনো
                  সন্তান হারা জননীর
হোক না মানুষ হোক সারমেয়
                  অধিকার আছে ধরণীর ।
মানুষ তাদের বলে কিনা জানি
                 মারে প্রাণী নৃশংস
দানব মানুষে পাই না তফাত
                ওরা অপরাধী বীভৎস ।


(প্রত্যক্ষদর্শীর বর্ননা অনুযায়ী একটি সদ্যঘটিত মর্মান্তিক ঘটনার কাব্যরূপ)