বোশ্যাখ মাসের পৈলা দিনে
শুরু লতুন বছর
বাবুর ঘরে সকাল থাক্যেই
জমে গেছে আসর ।
বাবুর বিটির গানের গলা
গুড়ের পারা মিঠা
শুনছ্যে বসে পাড়ার লকে
দাদা কাকা জেঠা ।
আসব্যে বাবুর বন্ধুরা সব
সঙে উঁদের বিবি
গপ্ফ গুজব করব্যে বসে
দেখব্যে বস্যে টিভি ।
দুফরবেলায় বাঙালি ভোজ
রাত্যে মদের পাটী
জমছ্যে কত থালা বাসন
চামচ গেলাস বাটী ।
মাজছি বস্যে পুঢ়া কড়াই
করছি বাঁটা কুটা
মাইনা দিয়া কামিন হামি
নসীবটা যে ফুটা ।
বস্যে আছে আশায় আশায়
বুঢ়া বাপে মায়ে
ঘুরব্য কখন ঘরকে হামি
জুঠ্যা খাবার লিয়ে ।
লতুন বছর উটাই উঁদের
রোজেই আসে তাই
পরের এঁঠায় বছর কাটাই
লতুন কনই নাই ।