বুধনা ডোমে ঢ্যাঁঢরা পিটে
                   জানাই দিল্য সবকে
পঞ্চায়েতের মিটিন হবেক
                   রসুলপুরের চকে ।
সঞ্ঝ্যাবেলায় হ্যাঁজেক লাইট
                  আলয় ভরা মাঠ
গাঁয়ের লকে হল্য জড়
                   স্যারে ঘরের পাট ।
বেদীর উপর লগেন খুঁড়া
                  পাশে বসে পরধান
বিচার হবেক খাঁদুর বেটার
                  দিবেক উঁদের বিধান ।
খাঁদুর বেটা পরান ন'কি
                  মাধ্যার বিটি ফুঁসলাই
সিঁদুর ঘঁষে আন্যেছে বউ
                  কোটের কাগজ দেখাঁই ।
মাধু সাঁতরা নাই মানবেক
                   কাগজ কলম বিহা
পঞ্চায়েতে নালিশ করে
                   পাঁচ'শ টেকা দিয়া ।
পেরেম-পিরীতি ছিল্য উঁদের
                   গাঁয়ের লকে জানে
রাধা-কিষ্টর জুড়ির মতন
                   ইটো সবাই মানে ।
পরধানবাবুর কথায় পরান
                   বলল্য সবার মাঝে
কব্জি ডুঁবাই খাওয়াব কাল
                   হামার বিহার ভোজে
পরীর বাপটো বড় বকা
                   দিলেক কেনে চাঁদা
মিঁয়া বিবি রাজী হল্যে
                   বিহাতে কি বাধা ?
হামরা দুজন আঠার পার
                  আইন মতে সাকুব
ব্যাকার ব্যাকার মাধুকাকা
                   হলেন শুধু বেকুব ।
সবটা শুনে পরধান বাবু
                  দিলেন উনার রায়
বিহার ভোজে খাঁসীর সাথে
                   বিলাতি মদ চাই ।